বাংলাদেশ ট্যুরিজম বোর্ড অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের লিখিত প্রশ্ন সমাধান-২০২৩

0
63

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড অফিস সহকারী কাম কম্পিউটার

মুদ্রাক্ষরিক পদের লিখিত প্রশ্ন সমাধান-২০২৩

পদের নামঃ- অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পরীক্ষার তারিখঃ- ০১-১২-২০২৩

সময়ঃ- ১ ঘন্টা ৩০ মিনিট পুর্ণমানঃ- ৭০

১। অর্থসহ বাক্য রচনা করুন:

ক) নিরানব্বইয়ের ধাক্কা (সঞ্চয়ের প্রবৃত্তি) : এমনই তার নিরানববইয়ের ধাক্কা যে মুমুর্ষু স্ত্রীর জন্যও টাক৷ খরচ করতে চায় না।

খ) পত্রপাঠ (তৎক্ষণাৎ) : তার কথা শুনে পত্রপাঠ জাহিদকে বিদায় করা হলো।

গ) অঙ্কুশ তাড়না (অন্তর্গত আঘাত) : সব সময়ই বিবেকের অঙ্কুশ তাড়না অনুভব করছি।

২। শুদ্ধ করে লিখুন:

ক) আপনি স্বপরিবারে আমন্ত্রিত

উত্তর: আপনি সপরিবারে আমন্ত্রিত ।

খ) অন্ন অভাবে প্রতি ঘরে ঘরে হাহাকার

উত্তর: অন্নাভাবে ঘরে ঘরে হাহাকার।

গ) দশচক্রে ঈশ্বর ভুত

উত্তর: দশচক্রে ভগবান ভূত।

ঘ) বিদ্যান ব্যাক্তিরা দরিদ্রতার স্বীকার হন

উত্তর: বিদ্বান ব্যক্তিরা দারিদ্র্যের শিকার হন।

৩। ব্যাসবাক্য সহ সমাস লিখুন:

ক) শশাঙ্ক = শশ অঙ্ক যার। (বহুব্রীহি সমাস)

খ) বিজয় পতাকা = বিজয়সূচক পতাকা (মধ্যপদলোপী কর্মধারয় সমাস)

গ) চৌরাস্তা = চার রাস্তার মিলন। (দ্বিগু কর্মধারয় সমাস)

ঘ) স্থিরপ্রতিজ্ঞ = স্থির প্রতিজ্ঞা যার। (বহুব্রীহি সমাস)

৪। বাংলায় অনুবাদ করুন :

The Sundarbans cover 10000 Square Kilometers of land and water in the Ganges Delta. It contains the world’s largest area of natural mangrove forests. 60% of this forest occurs in Bangladesh; the remainder in India. The area has both local and global significance due to its diversity, uniqueness, biological productivity and rich ecosystems, with a number of rare and  endangered species living in the forest, including tigers, aquatic mammals, birds and reptiles.

Ans. সুন্দরবন গঙ্গা বদ্বীপের ১০০০ বর্গকিলোমিটার স্থলজ ও জলজ এলাকা জুড়ে রয়েছে। এটি বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক ম্যানগ্রোভ বন। এই বনের ৬০% রয়েছে বাংলাদেশে বাকিটা ভারতে। এই অঞ্চলের স্থানীয় ও বৈশ্বিক গুরুত্ব রয়েছে তার বৈচিত্র্য, অদ্বিতীয়তা, জৈবিক উৎপাদনশীলত৷ এবং সমৃদ্ধ বাস্ততন্ত্রের কারণে, যেখানে বাঘ, জলজ স্তন্যপায়ী প্রাণী, পাখি এবং সরীসৃপসহ বনে বসবাসকারী বেশ কয়েকটি বিরল এবং বিপন্ন প্রজাতি রয়েছে।

৫। অনুচ্ছেদ লিখুনঃ এসডিজি অর্জনে পর্যটনের ভূমিকা

উত্তর: Sustainable Development Goals – SDGs স্থানীয় উৎপাদনে সরকারি অর্থ প্রাপ্তি পর্যায়ে পর্যটন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি একটি দেশের অর্থনৈতিক ক্ষেত্র বৃদ্ধির সূচক হিসেবে গণ্য হয় এবং পর্যটন উদ্যোগের মাধ্যমে এসডিজি অর্জনে বৃদ্ধি হতে পারে। পর্যটনের প্রসার হলে তা পর্যটন গন্তব্য সন্নিহিত এলাকায় স্থানীয় জনগণের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নে সহায়তা করবে। পর্যটকদের ব্যয় করা মুদ্রা স্থানীয় অর্থনীতিকে শক্তিশালী করবে।

৬। Fill in the blanks with appropriate words:

  1. a) A thing of ….. is a joy forever. (beauty)
  2. b) Rahim died ….. hunger. (of)
  3. c) At Pohela Boishakh, there is a festive mood all ….. the country. (over)
  4. d) The old road goes …… the small village. (through)

৭। Make Sentences with meaning of Idioms and Phrases given below:

  1. a) Swan song (শেষ কর্ম) ‘The Tempest’ is the swan song of William Shakespeare.
  2. b) Ponder over (বিবেচনা করা) We shall ponder over the matter.
  3. c) Die in harness (কর্মরত অবস্থায় মারা যাওয়া)- It was his constant prayer that he might die in harness.
  4. d) Slow coach (অলস লোক বা অপদার্থ)- 1 have never seen such a slow coach like you.

৮। Correct the sentences given below:

  1. a) The girl laughed and entered the room.

Ans. The girl entered the room laughing.

  1. b) Paper is made by wood.

Ans.Paper is made from wood.

  1. c) When you have arrived?

Ans.When have you arrived?

  1. d) Who want to go with us?

Ans.Who wants to go with us?

৯। Translate the sentences into English:

“আমরা অঙ্গীকার করিতেছি যে, যে সকল মহান আদর্শ আমাদের বীর জনগণকে জাতীয় মুক্তি সংগ্রামে আত্মনিয়োগ ও বীর শহীদদিগকে প্রাণোৎসর্গ করিতে উদ্বুদ্ধ করিয়াছিল – জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার সেই সকল আদর্শ এই সংবিধানের মূলনীতি হইবে;”।

Ans: Pledging that the high ideals of nationalism, socialism, democracy and secularism, which inspired our heroic people to dedicate themselves to, and our brave martyrs to sacrifice their lives in the national liberation struggle, shall be the fundamental principles of the constitution.

১০। Write 08 Sentence about “Green Investment in Tourism”

Ans. “Green Investment in Tourism” Green investment in tourism represents a vital commitment to fostering sustainable and environmentally friendly practices within the industry. This involves directing financial resources towards initiatives that prioritize the Development of eco-friendly infrastructure, such as sustainable hotels, energy-efficient transportation, and waste reduction programs. Moreover, green investment the concept of eco tourism, encouraging activities that have minimal impact on the environment and actively contribute to conservation efforts. Integrating renewable energy sources, like solar or wind power, into tourism-related facilities is a common strategy to reduce the overall carbon footprint. Beyond infrastructure, green investment extends to supporting biodiversity conservation projects, safeguarding natural habitats and preserving the unique ecosystems that attract tourists. A key aspect involves community engagement and empowerment, channeling funds to support local businesses and enabling communities to actively participate in sustainable tourism practices. Additionally, green investment recognizes the importance of educating tourists about responsible and sustainable travel practices, encouraging them to make environmentally conscious choices. Finally, investors contribute to the sustainability cause by requiring transparent reporting on businesses eco-friendly practices, ensuring that green investments lead to measurable and positive impacts on both the environment and local communities.

১১। এক ব্যাক্তি 22000 টাকায় ০১টি মোবাইল ফোন কিস্তিতে পরিশোধের মাধ্যমে কিনতে রাজি হন। প্রত্যেক কিস্তি পূর্বের কিস্তি থেকে 500 টাকা বেশি। যদি প্রথম কিস্তি 1000 টাকা হয় তবে কতগুলো কিস্তিতে তিনি মোবাইল ফোনের দাম পরিশোধ করতে পারবেন এবং সর্বশেষ কিস্তির পরিমাণ কত হবে?

১২। ঘণ্টায় ১০০ কি.মি. বেগে গমন করলে ১৮০ মিটার দীর্ঘ মেট্রোরেলের ৩২০ মিটার দীর্ঘ একটি মেট্রোস্টেশনের প্লাটফরর্ম অতিক্রম করতে কত সময় লাগবে?

১৩. একজন সাঁতারু স্রোতের প্রতিকুলে বাংলা চ্যানেলে ০৮ ঘণ্টায় ৩২ কি.মি. যেতে পারেন। স্রোতের অনুকূলে ঐ পথ যেতে তার ০৪ ঘণ্টা লাগে। স্রোতের বেগ ও সাঁতারুর বেগ নির্ণয় করুন।

১৬। টীকা লিখুন:

ক) স্মার্ট ট্যুরিভাম

উত্তর: “স্মার্ট ট্যুরিজম” শ্রীমঙ্গল তথা সিলেট বিভাগের অন্যতম শীর্ষস্থানীয় আর্ন্তজাতিক মানের একটি দেশিয় ট্যুরিজম কোম্পানী। “স্মার্ট ট্যুরিজম সম্মানিত পর্যটকদের মুল্যবান সময়ের কথা বিবেচন৷ করে ডে ট্যুরের মাধ্যমে “চায়ের রাজধানী” ও পর্যটক নগরী শ্রীমঙ্গলের দর্শনীয় স্থান পরিদর্শনের প্যাকেজ ট্যুর এর ব্যবস্থা করে থাকে।

খ) গ্রাম পর্যটন

উত্তর: কোন গ্রামকে পর্যটনের উদ্দেশ্যে পর্যটন অনুগন্তব্য হিসেবে রূপান্তর করলেই তাকে পর্যটন গ্রাম বলা যায়। অর্থাৎ গ্রামটিকে গতানুগতিকতার বাইরে একটু ভিন্ন ভাবে সাজাতে হবে যাতে পর্যটক এসে তার প্রয়োজনীয় সুযোগ সুবিধা পায় সেই সঙ্গে সেখানকার জীবনধার৷ উপোভোগ করতে পারে।

গ) রামসার সাইট

উত্তর: ২ ফেব্রুয়ারি, ১৯৭১ ইরানের রামসার শহরে অনুষ্ঠিত সম্মেলনে পৃথিবীর জলাভূমি বিষয়ে প্রথম আন্তর্জাতিক মনোযোগ

তৈরি হয়। এতে পৃথিবীর গুরুত্বপূর্ণ জলাভূমিগুলোকে তালিকাভুক্তির প্রক্রিয়া শুরু হয়। ২১ মে, ১৯৯২ বাংলাদেশের প্রথম রামসার অঞ্চল হিসেবে তালিকাভুক্ত হয় সুন্দরবন।

ঘ) ব্লু ট্যুরিজম

উত্তর: ব্লু ইকোনমিতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মেরিন ও কোস্টাল ট্যুরিজম, যা ব্লু ট্যুরিজম নামে পরিচিত।

ঙ) টেকসই পর্যটন

উত্তর: পর্যটক, পর্যটন শিল্প ও মৌলিক পরিবেশগত প্রক্রিয়া বজায় রাখে টেকসই পর্যটন। এটি বর্তমান এবং ভবিষ্যত চাহিদা বিবেচন৷ করে প্রাকৃতিক ঐতিহ্য ও জীববৈচিত্র্য রক্ষায় সহায়তা করে।

১৭। স্মার্ট বাংলাদেশের ভিত্তি কয়টি ও কী কী?

উত্তর: স্মার্ট বাংলাদেশের ভিত্তি ৪টি। যথা- স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সোসাইটি ও স্মার্ট গভর্নমেন্ট ।

১৮। ডেল্টা প্লান- ২১০০ কী?

উত্তর: ডেল্টা প্লান- ২১০০ বা “বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ হচ্ছে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির কারণে কাঙ্ক্ষিত উন্নয়নের দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ পরিকল্পনা কমিশন প্রণীত একটি মহাপরিকল্পনা।

১৯। কৃত্রিম বুদ্ধিমত্তা কী? ০২ টি উদাহরণ দিন।

উত্তর: মানুষ যেভাবে চিন্তাভাবনা করে কৃত্রিম উপায়ে কম্পিউটারে সেভাবে চিন্তাভাবনার রুপদান করাকে কৃত্রিম বুদ্ধিমত্ত বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি বলা হয়। এর দুটি উদাহরণ হলো- চ্যাট জিপিটি (ChatGPT), রোবট তৈরি।

২০। ‘Poet Of Politics’ কে এবং কোন প্রতিষ্ঠান এ উপাধি প্রদান করেছে?

উত্তর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মার্কিন সাপ্তাহিক “নিউজ উইকস”।

২১। সর্বশেষ ফিফা র‌্যাংকিং এ বাংলাদেশ জাতীয় পুরুষ ফুটবল দলের অবস্থান কত?

উত্তর : ১৮৩তম।

২২। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান দিবস কোনটি?

উত্তর: ৪ নভেম্বর

২৩। বাংলাদেশের একমাত্র নৃতাত্ত্বিক জাদুঘর কোথায় অবস্থিত?

উত্তর: চট্টগ্রামের আগ্রাবাদে।

২৪। মহান মুক্তিযুদ্ধে তারামন বিবির অবদান সম্পর্কে লিখুন?

উত্তর: তারামন বিবি ১১ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। মুক্তিযুদ্ধে সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলাদেশ সরকার তাকে “বীর প্রতীক” উপাধিতে ভূষিত করেন।

২৫। বাংলাদেশের সাম্প্রতিককালে যোগাযোগ খাতে উদ্বোধন করা হয়েছে এমন ০৪টি মেগা প্রকল্পের নাম লিখুন।

উত্তর: পদ্মা বহুমুখী সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে।

Download From Google Drive

Download

আরো পড়ুনঃ-

Download From Dropbox

Download