SUMMARY WRITING লেখার কিছু সহজ নিয়ম

0
56

SUMMARY WRITING  লেখার কিছু সহজ নিয়ম

Summary কী?

Summary হচ্ছে সারমর্ম। সহজভাবে বললে বলা যায় যে, অনেক কথাকে অল্প কথায় প্রকাশ করার জন্যে যা লেখা হয় সেটাই summary. সারমর্ম/সারাংশ অথবা summary কে একটা লিখিত প্রবন্ধ/গল্প/কবিতা/উপন্যাস/ইত্যাদির নির্যাস বলা যেতে পারে।

আমাদের সবাইকেই ছাত্রজীবনে এবং অনেকেরই চাকুরীক্ষেত্রেও summary লিখতে হয়েছে এবং হয়। বাংলাদেশের বেশিরিভাগ শিক্ষার্থীরাই ৬ষ্ঠ শ্রেণী থেকেই English summary writing এ পরীক্ষার খাতায় লিখার জন্যে মুখস্থ করে নয়ত মুল passage এর কিছু অংশ তুলে দিয়ে আসে। কিন্তু, summary writing এর মুল বিষয় হচ্ছে একটি প্রদত্ত passage পড়ে সেই passage টির মুলকথাগুলোকে নিজের ভাষায় গুছিয়ে লেখা। এখানে নিজের ভাষায় লেখার ব্যাপারটাই সবচেয়ে বেশি প্রাধান্য পেয়ে থাকে। কিন্তু summary writing এর কৌশল না জানার কারণে অনেকেই এটি মুখস্থ করে আর পরীক্ষায় কমন না পড়লে মুল passage এর কয়েকটি লাইন হুবুহু লিখে দেয়। অথচ সহজ কিছু কৌশল জানলেই এবং কিছুটা চর্চা করলেই যেকোন unseen passage এর summary খুব সহজেই লেখা যায়।

Summary Writing এর কৌশলসমূহ

মানসম্মত একটি summary লেখার জন্যে প্রথমেই যে passage এর উপরে summary লিখতে হবে সেই passage টি বুঝে পড়া জরুরী। বুঝে পড়তে সময় বেশি লাগে কিন্তু পরীক্ষার হলে ততটা সময় পাওয়া যায় না। তবে কিছু কৌশল অনুসরণ করে সহজেই অল্প সময়ের মধ্যে যেকোন passage বুঝে পড়ে summary লেখা সম্ভব। এখানে, summary writing এর কিছু সহজ ধাপ এবং কৌশল আলোচনা করা হলঃ

Skim the Passage: প্রথমেই text/passage টি skim করে নিতে হবে অর্থাৎ একটি সাধারণ ধারণা পাওয়ার জন্যে পুরো passage টির উপরে চোখ বুলিয়ে নিতে হবে। এক্ষেত্রে, অনেক শিক্ষার্থীরাই পরীক্ষার মধ্যে সম্পূর্ণ passage টি পড়তে চান না সময়ের অভাবে। তাই skimming এর কৌশল গুলো জানা থাকলে summary writing অনেক সহজ হয়ে যাবে এবং তাদেরকে সম্পূর্ণ passage টি পড়তে হবে না। তবে, passage টির গুরত্বপূর্ণ লাইনগুলো অবশ্যই পড়তে হবে। Skimming এর সময় খুব দ্রুতই passage টির subheadings গুলো দেখে নেয়া যায়। যদি passage টিতে কোন sub-heading না থাকে তবে passage টির প্রতিটি paragraph এর প্রথম লাইনটি পড়ে নিলেও passage টি সম্পর্কে একটা তড়িৎ ধারণা পাওয়া যাবে।

Write the First Line: Passage সম্বন্ধে প্রাথমিক ধারণা পাওয়ার পর শুরু হবে দ্বিতীয় ধাপ। Summary র প্রথমেই লিখতে হবে যে passage টি মুলত কোন বিষয় নিয়ে লেখা হয়েছে এবং কে লিখেছে (যদি উল্লেখ করা থাকে)। এই লাইনটা নিজের ভাষায় লিখতেই হবে কারণ এটা মুল passage এ দেয়া থাকবে না। এতে করে পরীক্ষক প্রথম লাইন পড়েই বুঝতে পারবেন যে আপনি summary টি নিজে লিখেছেন।

Mark the Important Sentences: এরপরের ধাপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি আপনার English Writing এর উপর নূন্যতম দক্ষতা থাকে, তাহলে আপনি খুব সহজেই এই আলোচ্য কৌশলটি ব্যবহার করে মানসম্মত একটি summary লিখতে পারবেন। Summary লেখার উদ্দ্যেশ্যই যেহেতু কোন একটা লেখাকে সংক্ষেপিত করা, সেহেতু আপনার প্রথম লক্ষ্যই হবে passage টির অপ্রয়োজনীয় বা অধিকতর কম গুরুত্বপূর্ণ অংশ summary র বাইরে রাখা। এক্ষেত্রে, সবচেয়ে ভাল হয় যদি আপনি passage টির সবচেয়ে গুরুত্বপূর্ণ বাক্য/বাক্যাংশগুলো গুলো চিহ্নিত করতে পারেন। চিহ্নিত বাক্য/বাক্যাংশ গুলোকে নিজের মত গুছিয়ে Rewrite অর্থাৎ নতুনভাবে লিখতে পারলেই আপনি ভাল একটি summary লিখতে পারবেন।

Rewrite the Sentences: Rewrite করার সবচেয়ে সহজ কৌশল হচ্ছে বাক্যের গঠন পরিবর্তন করা এবং কিছু কিছু শব্দের synonym (সমার্থক শব্দ) ব্যবহার করা। বাক্যের গঠন পরিবর্তনের জন্যে আপনি transformation এবং narration (direct speech থেকে indirect speech এ রুপান্তর) এর সাহায্য নিতে পারেন। দুইটি clause যুক্ত (compound/complex) sentence কে একটি clause যুক্ত sentence অর্থাৎ simple sentence এ নিয়ে যেতে পারেন। এতে আপনার sentence structure পরিবর্তিত হলেও অর্থ একই থাকবে। এছাড়াও, বাক্যগুলোর মধ্যে সম্পর্ক স্থাপনের জন্যে transitional connectors যেমন however, moreover, therefore, thus, despite, in addition, ইত্যাদি ব্যবহার করলে summary টি আরো মানসম্মত হবে। তবে, যদি connectors এর সঠিক ব্যবহার না জানা থাকে, তাহলে সেগুলো ব্যবহার না করাই ভাল।

Use Synonyms: চিহ্নিত বাক্য/বাক্যাংশ গুলোর মধ্যে যেসব শব্দের synonym আপনি জানেন, সেগুলো চিহ্নিত করুন এবং rewrite করার সময় ব্যবহার করুন।

উপরে উল্লেখিত কৌশল এবং ধাপগুলো অনুসরণ করে চর্চা করতে থাকলে আপনি summary writing এ দক্ষ হয়ে উঠবেন এবং আপনার English writing skill ও বাড়বে।

সংগৃহীত

আরো পড়ুনঃ

Verb/Right Form of Verb সম্পর্কিত সকল নিয়ম ও  প্রশ্ন সমাধান একটি পিডিএফ ফাইল

Appropriate Preposition with Examples and Bangla Meaning

Phrasal Verbs with Bengali Meaning PDF Download

Capitalization & Punctuation Rules PDF Download

SENTENCE CONNECTORS শেখার সহজ উপায় পিডিএফ ডাউনলোড

৪ টি Composition বা Essay শিখে লিখুন ৫০ টিরও বেশি শিখুন

৫ টি প্যারাগ্রাফ শিখে  ১২৭ টি প্যারাগ্রাফ লিখুন পিডিএফ ডাউনলোড

৬ টি Application বা Latter শিখে লিখুন ২৫টি পিডিএফ ডাউনলোড

Narration Rules Examples Questions Solution PDF Download

HSC English Prefixes And Suffixes PDF Download

Tag Question এর সকল সহজ নিয়ম একসাথে পিডিএফ ডাউনলোড

Article A An The এর ব্যবহার A to Z PDF  Download

English Grammar এর ৫০ টি গুরুত্বপূর্ণ Rules পিডিএফ ডাউনলোড

Modal Auxiliary Verbs Use Rules in Bengali

যারা ইংরেজি একেবারে বেসিক থেকে শুরু করতে চান তাদের জন্য

ইংরেজি শর্ট ডায়ালগ কথা বলতে যা প্রায়ই ব্যবহার হয়

Transformation of Sentence শেখার সহজ কৌশল

Degree কাকে বলে? Degree কয় প্রকার ও কী কী?

Modifier এর সহজ শর্টকাট নিয়ম পিডিএফ ডাউনলোড

Voice Change করার সহজ টেকনিক পিডিএফ ডাউনলোড

Subject ও Predicate বলতে কি বুঝায় ? পিডিএফ ডাউনলোড

Vowel, Consonant, and Semivowel in English Grammar

Most Important Dialogue for Class 9-10 PDF Download

Having এবং Being এর ব্যবহার কিছু গুরুত্বপূর্ণ ব্যবহার পিডিএফ ডাউনলোড

VOICE কাকে বলে ? VOICE কত প্রকার ও কি কি ? পিডিএফ ডাউনলোড

Syllable-কাকে-বলে–কত-প্রকার-ও-কি-কি-পিডিএফ-ডাউনলোড

যেকোন ইংরেজি Noun কে Plural করার ৬টি সহজ নিয়ম

NUMBER পরিবর্তনের অন্য রকম কৌশল পিডিএফ ডাউনলোড

Case কাকে বলে ? Case কত প্রকার ও কী কী ?

Person কাকে বলে? Person কয় প্রকার ও কি কি উদাহরণ সহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here