Wednesday, May 12, 2021
HomePDF ডাউনলোডজেনে নিন আয়তনে পৃথিবীর বড় ১০ টি দেশের নাম পিডিএফ ডাউনলোড

জেনে নিন আয়তনে পৃথিবীর বড় ১০ টি দেশের নাম পিডিএফ ডাউনলোড

জেনে নিন আয়তনে পৃথিবীর বড় ১০ টি দেশের নাম

পিডিএফ ডাউনলোড

রাশিয়া -১

পূর্ব ইউরোপে অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশ হল রাশিয়া । এই দেশটি অর্ধ প্রেসিডেন্সিয়াল ফেডারেল প্রজাতন্ত্র যার সংবিধান ৮৩ টি ফেডারেল বিষয় দ্বারা গঠিত । আয়তনে বিশ্বের সর্ব বৃহৎ দেশ । যার পূর্ব নাম ছিল সোভিয়েত ইউনিয়ন । রাশিয়ার আয়তন প্রায় ১৭,০৯৮,২৪২ কিমি । যা পৃথিবীর ১১% জায়গা দখল করে আছে । রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ যেখানে ২০১২ হিসাব অনুযায়ী ১৪৩ মিলিয়ন লোক বসবাস করে । রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ । রাশিয়া ১১টি সময় অঞ্চলের অন্তর্ভুক্ত । রাশিয়া একটি আধা-রাষ্ট্রপতি শাসিত দেশ যেখানে প্রেসিডেন্ট সর্বক্ষমতার মালিক । তিনি প্রধানমন্ত্রী নিয়োগ দিয়ে থাকেন । রুশ ভাষা রাশিয়া বা রুশ প্রজাতন্ত্রের সরকারি ভাষা । এটিতে রাশিয়ার প্রায় ৮০% লোক কথা বলে । এছাড়াও রাশিয়াতে আরও প্রায় ৮০ টির বেশি ভাষা প্রচলিত ।

কানাডা -২

কানাডা উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি দেশ । বিশ্বের দ্বিতীয় বৃহৎ রাষ্ট্র । আবার কানাডা হচ্ছে পৃথিবীর দ্বিতীয় শীতলতম দেশ । এই দেশে বছরে ৮ মাস বরফাচ্ছন্ন থাকে । আয়তনে বেশি হলেও কানাডা সামরিক শক্তিতে তেমন উন্নত নয় । যার আয়তন ৯,৯৮৪,৬৭০ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ৬.৭% । কানাডা দ্বিভাষিক- ইংরেজি ও ফরাসি ভাষা দুটোই সরকারি ভাষা এবং বহু কৃষ্টির দেশ । এছাড়াও অনেক বিচ্ছিন্ন ভাষাও রয়েছে । কানাডার সরকার দুই ভাগে বিভক্ত । কেন্দ্রীয় সরকার এবং প্রাদেশিক বা আঞ্চলিক সরকার । কানাডার বর্তমান সংবিধান ১৯৮২ সালে রচিত হয় । কানাডা বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলির একটি ।

 যুক্তরাষ্ট্র -৩

যুক্তরাষ্ট্র আমেরিকা United States, এই দেশটি যুক্ত রাষ্ট্র নামেও পরিচিত । বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র । যার আয়তন হচ্ছে ৯,৬২৯,০৯১ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ৬.৫% । দেশটির জনসংখ্যা প্রায় ৩০ কোটি ৯০ লক্ষ । উত্তর-পশ্চিমে আটলান্টিকের কোল ঘেঁষে অবস্থিত বৃহৎ হ্রদ এলাকায়ই দেশটির অধিকাংশ মানুষের বসতি । বিশ্বের মোট সামরিক ব্যয়ের দুই-পঞ্চমাংশ খরচ করে এই দেশ । বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক শক্তিধর রাষ্ট্র । মার্কিন নাগরিকেরা বাংলা ভাষায় “মার্কিনী” নামে পরিচিত । মার্কিন সরকার ব্যবস্থা যুক্তরাষ্ট্রীয়, প্রাদেশিক ও স্থানীয় আইন, এবং এগুলিকে নির্বাহকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত । মার্কিন যুক্তরাষ্ট্রে একটি যুক্তরাষ্ট্রীয় প্রজাতান্ত্রিক সরকার ব্যবস্থা বিদ্যমান । আইনসভা দ্বিপাক্ষিক । নিম্ন কক্ষের নাম হাউজ অভ রেপ্রেজেন্টেটিভ্‌স এবং  উচ্চ কক্ষের নাম সেনেট ।

চীন -৪

জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের এক নম্বরে চীন হলেও,আয়তনে চীনের অবস্থান চতুর্থ । এটি প্রায় ৯,৫৯৮,০৯৪ বর্গকিলোমিটার জায়গা দখল করে আছে । যা পৃথিবীর আয়তনের ৬.৪% । এশিয়া মহাদেশের একটি প্রধান আঞ্চলিক শক্তি । প্রশান্ত মহাসাগরে চীনের তটরেখার দৈর্ঘ্য প্রায় ১৪,৫০০ কিলোমিটার । চীনারা তাদের দেশকে চুংকুও নামে ডাকে, যার অর্থ “মধ্যদেশ” বা “মধ্যবর্তী রাজ্য”। চীন একটি পর্বতময় দেশ । এর মোট আয়তনের দুই-তৃতীয়াংশ পর্বত, ছোট পাহাড় এবং মালভূমি নিয়ে গঠিত । চীনে বিশ্বের জনসংখ্যার এক-পঞ্চমাংশের বাস । এদের ৯০%-এর বেশি হল চৈনিক হান জাতির লোক । চীনের দুইটি বৃহত্তম নদী হোয়াংহো ও ইয়াংসি । গণ প্রজাতান্ত্রিক চিনের রাজনীতি একটি একদলীয় সমাজতান্ত্রিক প্রজাতান্ত্রিক কাঠামোয় সংঘটিত হয় । গণচীনের বর্তমান সংবিধানটি ১৯৫৪ সালে প্রথম গৃহীত হয় এবং এতে দেশের শাসনব্যবস্থা ব্যাখ্যা করা হয়েছে ।

 ব্রাজিল -৫

পাঁচ নম্বরে আছে ফুটবলের দেশ ব্রাজিল । এর আয়তন ৮,৫১৪,৮৭৭ বর্গকিলোমিটার । দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ । যা পৃথিবীর আয়তনের ৫.৭% । এই দেশটিতে বসবাস কৃত মানুষের সংখ্যা প্রায় ১৯ কোটি । মোট জনসংখ্যার ৮৩.৭৫% ভাগ শহরাঞ্চলে বসবাস করে । ১৮২২ সালে ব্রাজিল, পর্তুগালের কাছ থেকে স্বাধীনতা লাভ করে । ১৮২৪ সালে ব্রাজিলের প্রথম সংবিধান পাশ হওয়ার পর থেকে দেশটিতে দুই কক্ষ বিশিষ্ট সরকার ব্যবস্থা চলে আসছে, যা বর্তমানে কংগ্রেস নামে পরিচিত । ব্রাজিল জীববৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশের দিকে বিশ্বের অন্যতম প্রধান একটি দেশ হিসেবে বিবেচিত হয় । ব্রাজিলে বিভিন্ন প্রকারের প্রকৃতি সংরক্ষণ কেন্দ্র ও অভয়ারণ্য বিদ্যমান আছে । পর্তুগিজ এখানকার প্রধান ভাষা এবং রোমান ক্যাথলিক প্রধান ধর্ম । ব্রাজিলে বেশকিছু ক্রীড়ার উদ্ভব ঘটেছে, সেগুলি হল  – বীচ ভলিবল, ফুটসাল এবং ফুটভলি অন্যতম । কার্নিভাল ও সাম্বা নৃত্য বহির্বিশ্বের কাছে ব্রাজিলের সংস্কৃতির সবচেয়ে পরিচিত অংশগুলোর একটি ।

 অস্ট্রেলিয়া -৬

অস্ট্রেলিয়া একটি দ্বীপ-মহাদেশ । এটি এশিয়ার দক্ষিণ-পূর্বে ওশেনিয়া অঞ্চলে অবস্থিত । অস্ট্রেলিয়া মহাদেশ হলেও ভিন্ন ভাবে এটি রাষ্ট্র হিসেবে পরিচিত । নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি এর অন্তর্ভুক্তি । আর দেশ অনুসারে অস্ট্রেলিয়ার আয়তন ৭৬,১৭,৯৩০ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ৫.২% । অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা । সিডনী বৃহত্তম শহর । দুইটি শহরই দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ায় অবস্থিত । অস্ট্রেলিয়া ৬টি অঙ্গরাজ্য নিয়ে গঠিত – নিউ সাউথ ওয়েল্স, কুইন্সল্যান্ড, দক্ষিণ অস্ট্রেলিয়া, তাসমানিয়া, ভিক্টোরিয়া, ও পশ্চিম অস্ট্রেলিয়া । প্রতি ৩ বছর সাধারণ নির্বচন অনুষ্ঠিত হয় । দেশটির সঙ্গে অন্যান্য দেশের সুসম্পর্ক রয়েছে ।

ভারত -৭

ভারত এশিয়ার অন্যতম অর্থনৈতিক উন্নয়নশীল দেশ । ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র । আয়তনে এটি প্রায়  ৩,২৮৭,২৬৩ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ২.৩% । অতিমাত্রায় দারিদ্র্য , নিরক্ষরতা ও অপুষ্টি এখনও ভারতের অন্যতম প্রধান সমস্যা । আর্থিক বৃদ্ধি হারের বিচারে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক ব্যবস্থাগুলির মধ্যে দ্বিতীয় । ১৯৪৭ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট ভারত ব্রিটিশ শাসনজাল থেকে মুক্তিলাভ করে । ১৯৫০ সালে সংবিধান প্রণয়নের মাধ্যমে ভারত একটি সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিণত হয় । ভারতের রাষ্ট্রপ্রধান হলেন রাষ্ট্রপতি । তিনি পরোক্ষভাবে একটি নির্বাচক মণ্ডলী কর্তৃক পাঁচ বছরের সময়কালের ব্যবধানে নির্বাচিত হন । অন্যদিকে ভারতের সরকার প্রধান হলেন প্রধানমন্ত্রী । ১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকেই বিশ্বের অধিকাংশ রাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক আন্তরিক । সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গিতে ভারত একটি বহু ধর্মীয়, বহু ভাষিক, ও বহুজাতিক রাষ্ট্র । ভারতের আইনবিভাগ হল দ্বিকক্ষবিশিষ্ট সংসদ । এটি গঠিত হয়েছে রাজ্যসভা নামক একটি উচ্চ কক্ষ ও লোকসভা । ভারত বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল রাষ্ট্র । ২০১৮ সালে দেশটির আনুমানিক জনসংখ্যা প্রায় ১৩৫ কোটি । দাবা খেলার উদ্ভবও হয়েছিল ভারতে । এছাড়াও দেশের অন্যান্য ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলা হল কাবাডি, খো খো, ও গুলি ডান্ডা ইত্যাদি ।

আর্জেন্টিনা -৮

ব্রাজিল এর পর ফুটবলের দেশ আর্জেন্টিনা । দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশের প্রায় পুরোটা জুড়ে অবস্থিত । যার আয়তন প্রায় ২,৭৮,০৪০০ বর্গকিলোমিটার । যা কিনা পৃথিবীর আয়তনের ২% । আর্জেন্টিনায় ভূ-প্রকৃতি ও জলবায়ু বিচিত্র । উত্তরের নিরক্ষীয় অঞ্চল থেকে দক্ষিণের মেরু-উপদেশীয় অঞ্চল পর্যন্ত আর্জেন্টিনার বিস্তার । দেশটির রাজধানী বুয়েনোস আইরেস । বুয়েনোস আইরেস দক্ষিণ আমেরিকার সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ ও আন্তর্জাতিক শহরগুলির একটি । বৃহত্তর বুয়েনোস আইরেস এলাকাতে আর্জেন্টিনার প্রায় এক-তৃতীয়াংশ জনগণ বাস করে ।

কাজাকিস্তান –৯

এশিয়ার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র । এটি বিশ্বের নবম বৃহত্তম রাষ্ট্র এবং বৃহত্তম স্থলবেষ্টিত রাষ্ট্র । কাজাখ একটি তুর্কি শব্দ, এর অর্থ বিস্ময় । কাজাকিস্তানের অর্থ হল বিস্ময়ের ভূমি । আয়তনে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কাজাকিস্তান । এটি ইউরোপের পার্শ্ববর্তী একটি রাষ্ট্র । যার আয়তন হচ্ছে ২,৭২,৪৯০০ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ১.৮% । কাজাখ ভাষা কাজাকিস্তানের সরকারি ভাষা । কাজাখ নামের তুর্কীয় জাতি এখানকার প্রধান জনগোষ্ঠী । ১৯৯১ সালে দেশটি রাশিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে । স্বাধীনতার পর থেকে দেশটিতে রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা বিদ্যমান । ৭০ ভাগ মুসলিম হওয়ায় এখানে মুসলমানদের ধর্মীয় উৎসব পালন করতে দেখা যায় ।

আলজেরিয়া -১০

উত্তর-পশ্চিম আফ্রিকায় ভূমধ্যসাগরের তীরে অবস্থিত এই রাষ্ট্র । এর আয়তন হচ্ছে  ২,৩৮১,৭৪১ বর্গকিলোমিটার । যা পৃথিবীর আয়তনের ১.৬% । এটি আফ্রিকার বৃহত্তম এবং বিশ্বের ১০ম বৃহত্তম রাষ্ট্র । দেশটির নয়-দশমাংশ জুড়ে সাহারা মরুভূমি অবস্থিত । ভূমধ্যসাগরের তীরে উপকূলীয় সমভূমি রয়েছে । আলজেরিয়ার প্রায় সব মানুষ দেশটির উত্তরাঞ্চলে উপকূলের কাছে বাস করে । আলজেরিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ । যা আয়তনের দিক থেকে দশম । আলজেরিয়ার বেশির ভাগ লোক আরব, বার্বার কিংবা এই দুইয়ের মিশ্রণ । ১৯৯০ সালে আরবি ভাষাকে সরকারীভাবে আলজেরিয়ার জাতীয় ভাষার স্বীকৃতি দেওয়া হয় ।

 

                  ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 
 Download From Google Drive 
 
Download From Yandex
 
 
 
প্রয়োজনীয় মূর্হুতে খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।

 এরকম আরো গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে নিচের 

দেওয়া লিংকে ক্লিক করুন

 
 
 
 
 

কম্পিউটার ব্যবহারকারীদের জন্য খুব গুরুত্বপূর্ণ ১০০টি শর্টকাট কীঃ

 

 

 

 

 

 

 

 

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

auto ads
error: Content is protected !!