Friday, June 24, 2022
HomePDF ডাউনলোডআজ আমি কোথাও যাব না - হুমায়ূন আহমেদ বই পিডিএফ ডাউনলোড

আজ আমি কোথাও যাব না – হুমায়ূন আহমেদ বই পিডিএফ ডাউনলোড

আজ আমি কোথাও যাব না – হুমায়ূন আহমেদ বই

পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameআজ আমি কোথাও যাব না
Authorহুমায়ূন আহমেদ
Publisher
Editions
Total pages105
CategoriesPDF Download
PDF QualityHigh
Size5 MB
Downloading status FREE | Buy This Full Book
 এইউপন্যাসের কাহিনী শুরু হয় আমেরিকান এম্বেসিরওয়েটিং রুমে অপেক্ষারত এক প্রৌঢ় আরএক যুবককে নিয়ে। প্রৌঢ়ের নাম শামসুদ্দিন আহমেদ, তিনি রিটায়ার্ড স্কুলমাস্টার। তার আমেরিকা যাওয়ার একমাত্র উদ্দেশ্য হল কিছুক্ষণের জন্যবীথি নামের এক মহিলার সাথেদেখা করা। ওয়েটিং রুমের আরেক যুবক জয়নাল, যার সমস্তু জীবনের ধ্যানজ্ঞান আমেরিকা। বিগত নয় বছর ধরেসে আমেরিকা যাওয়ার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার চেষ্টা ত্যাগের নমুনায়শামসুদ্দিন সাহেব হতভম্ব। মুসলিম এই ছেলে চার্চেগিয়ে খ্রিস্টধর্ম গ্রহন করেছে, নামওমোহাম্মদ জয়নাল হোসেন খন্দকারথেকেরোজারিও গোমেজ জয়নালেএফিডেবিট করে পাল্টে ফেলেছে শুধুমাত্র আমেরিকার ভিসার আশায়। অবশেষে আমেরিকান এম্বেসি তাদের নিরাশ করেনি। দুইজনই একইসাথে পেয়ে গেছে তাদের গন্তব্যের চাবিকাঠি, আমেরিকার ভিসা। 
শামসুদ্দিন সাহেবের জীবনযাত্রা তার দূরসম্পর্কের বোন রাহেলার সংসারে। রাহেলার অভাবের সংসার হলেও তার স্বামী রফিক চমৎকার মানুষ, দেখতেও সুদর্শন। কিন্তু তারপরেও রাহেলার মনে শান্তি নেই। আর এই অশান্তিরমূলে যে শামসুদ্দিন সাহেব, তা তিনি নিজেও অনেকদিন পর্যন্ত জানতেন না। রফিকের কাছ থেকে ব্যাপারটা জানার পর শামসুদ্দিন সাহেবেরঅস্বস্তির একশেষ। ইতিদের পরিবারে চালচুলোহীন জয়নালের অবস্থান কখনোই খুব একটা সুখকর ছিলনাতাদের কাছে সে বরাবরই উপেক্ষারপাত্র। কিন্তু আমেরিকার ভিসা সেই চিত্র বদলে দিয়েছে, ইতির ফ্যামিলিতে তার এখন অনেক কদর। পিতৃমাতৃহীণ জয়নালের বিয়ের একমাত্র অভিভাবক শামসুদ্দিনহাসিখুশি প্রাণবন্ত এই যুবককে তিনিঅত্যন্ত স্নেহ করেন। 
তার টিকিটের জন্য কিছু টাকাও তিনি আলাদা করে রেখে দিয়েছেন। যাওয়ার প্রস্তুতি যখন তোড়জোড়ে শুরু হয়েছে, তখন শামসুদ্দিন সাহেবের সেই বিখ্যাত হাচি তাদের হিসেবে কিছুটা গন্ডগোল বাধিয়ে ফেলল। কি হল তারপর???? বইটি পড়ে নিলেই জানতে পারবেন। পাঠ প্রতিক্রিয়া: প্রথমবার বইটি পড়েছিলাম প্রায় ১০ বছর আগে।আজ আবার পড়লাম। তবে প্রথমবারের মত এতটা ভালোলাগেনি। এটা স্বাভাবিকই ছিল। তখন স্কুলে পড়তাম, তখনকার ভাললাগার সাথে এখনকার ভাললাগার তুলনা করলে চলবে কেন?? যাইহোক, আগের মত ভাল লাগেনিবলতে এই না যেআমার খারাপ লেগেছে। নিঃসন্দেহে এটি একটি ভাল বই এবং আজওআমার খুব প্রিয় একটি বই। বিশেষ করে ডায়লগগুলো চমৎকার ছিল। পড়ার সময় মাঝে মাঝে ইন্টারেষ্টিং জায়গাগুলোর ছবি তুলে বন্ধুবান্ধবদের পাঠিয়েছি আপনারাও পড়তেপারেন, ভাল লাগবে।

সাইজঃ- 5 MB

 পৃষ্ঠা সংখ্যাঃ 105

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

Direct Download 

Click Here

প্রয়োজনীয় মূর্হুতে খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments

auto ads
error: Content is protected !!