Wednesday, October 20, 2021
HomeBook Downloadএকাত্তরের দিনগুলি- জাহানারা ইমাম বই পিডিএফ ডাউনলোড

একাত্তরের দিনগুলি- জাহানারা ইমাম বই পিডিএফ ডাউনলোড

একাত্তরের দিনগুলি- জাহানারা ইমাম  বই

পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Name একাত্তরের দিনগুলি
Author জাহানারা ইমাম
Publisher সন্ধানী প্রকাশনী
Editions
Total pages 269 
Categories PDF Download
PDF Quality High
Size 8 MB
Downloading status  FREE | Buy This Full Book
একাত্তরের দিনগুলি বাংলাদেশি কথাসাহিত্যিক জাহানারা ইমাম রচিত একটি মুক্তিযুদ্ধভিত্তিক বই। এটি প্রথম প্রকাশিত হয় ১৯৮৬ সালের ফেব্রুয়ারি মাসে। প্রত্যেকের একবার এটি পড়া উচিত! গল্পটি নাটকীয়, স্বাধীনতা-সংগ্রামের খাঁটি ইতিহাস। বইটি আপনাকে সেই সময়ে ঢাকায় কী চলছিল এবং বিশেষত কীভাবে মুক্তিবাহিনী পরিচালিত হয়েছিল সে সম্পর্কে জানাবে ।
জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ বইটি খুব সাধারণ এক গল্পের অসাধারণ আখ্যান হয়ে উঠার কাহিনী। এক সাধারণ বাঙালি নারীর ব্যক্তিগত ডায়েরীর বাংলাদেশের জাতীয় ইতিহাসের সবচেয়ে বড় ঘটনা মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় দলিল হয়ে উঠার গল্প। জাহানারা ইমামের একজন সাধারণ মা থেকে শহীদ জননী হয়ে উঠার দিনলিপি। ‘একাত্তরের দিনগুলি’ বইটিতে জাহানারা ইমাম মায়ের মমতা নিয়ে, বাঙালি নারীর শাশ্বত মহিমা নিয়ে, দেশপ্রেমিকের ভালোবাসা নিয়ে একাত্তরের দিনগুলোর গল্প আমাদের সামনে উপস্থাপন করেছেন।
‘একাত্তরের দিনগুলি’ বইটি ডায়েরীর আদলে লেখা। এখানে পরিচ্ছেদের প্রথমেই বিভিন্ন দিনের তারিখ দেয়া এবং নিচে সেই দিনের ঘটনাপ্রবাহ লিপিবদ্ধ করা হয়েছে। ডায়েরীর তারিখ শুরু হয়েছে মার্চের প্রথম দিক থেকেই আর শেষ হয়েছে ডিসেম্বরের একদম শেষে গিয়ে। এর মাঝে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের প্রায় সব বড় ঘটনাই দিন অনুযায়ী অত্যন্ত গুরুত্বের সাথে উঠে এসেছে। ডায়েরীতে যেমন ৭ মার্চের শেখ মুজিবর রহমানের রেসকোর্স ময়দানের ভাষণের কথা বলা হয়েছে, তেমনি ভাষণ পরবর্তী মার্চের দিনগুলোতে কীভাবে মানুষের মধ্যে বিভিন্ন অশুভ আশঙ্কা ঘনীভূত হয়েছিলো সেই গল্পও একান্তভাবে উঠে এসেছে। তারপর ২৫শে মার্চের কাল রাতের বর্ণনা বেশ বিস্তৃতভাবে এসেছে। জাহানারা ইমাম বিভিন্নজনের কাছে থেকে ২৫ মার্চ রাতের যে সব ভয়ংকর অভিজ্ঞতার কথা শুনেছিলেন সে সবও তিনি ‘একাত্তরের ডায়েরী’ বইটিতে লিপিবদ্ধ করেছেন। তাই সে রাতের নৃশংসতার প্রায় সব দিকই এখানে উঠে এসেছে।
রাজারবাগ পুলিশ লাইনের হত্যাকাণ্ড, পুরান ঢাকার হত্যাকাণ্ড থেকে শুরু করে সদরঘাট লঞ্চ টার্মিনালের হত্যাকাণ্ডের বীভৎসতার প্রত্যক্ষ অভিজ্ঞতার ছোঁয়াও পাওয়া যাবে এই বইয়ে। তার পরপরই চলে আসে এই ডায়েরীর মূল আলোকপাত যেই ব্যাপারে সেই রুমীর কথা। রুমী জাহানারা ইমামের বড় ছেলে। অত্যন্ত রাজনীতি সচেতন এবং মেধাবী ছেলে সে। যুদ্ধের শুরু থেকেই পাকিস্তানী অত্যাচারী শাসকদের প্রতি সে তীব্র ঘৃণা অনুভব করতো। তারপর যুদ্ধ যখন শুরু হল তখন পরিচিত ঢাকাকে এই ভয়ানক তাণ্ডবলীলায় বিপর্যস্ত হতে দেখে, চেনা মানুষগুলোকে নরপশুদের হাতে খুন হতে দেখে রুমী আর নিজেকে ধরে রাখতে পারছিলো না। অবশেষে তার যুদ্ধে যাবার সুযোগ এসে গেল।
সে বন্ধুদের মাধ্যমে একদিন ট্রেনিংয়ে যাবার সুযোগ পেল। কিন্তু রুমী মাকে না জানিয়ে কোন কিছু করার ছেলে না। তাই সে মায়ের কাছে আসলো যুদ্ধে যাবার অনুমতি নিতে। আর জাহানারা ইমাম পড়লেন তাঁর জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তের মুখোমুখি। একদিকে দেশের প্রতি দায়, অন্যদিকে মায়ের ভালোবাসা। শেষ পর্যন্ত জাহানারা ইমামের বিবেকবোধ জয়ী হল, দেশপ্রেম জয়ী হল। তারপর রুমীদের মেলাঘরে ট্রেনিং নেয়া, ঢাকার মধ্যে করা দুঃসাহসী অপারেশনের গল্প আর একদিন অসতর্কতার কারণে হানাদারদের হাতে ধরা পড়ে যাওয়া সবই এই বইয়ে বিস্তৃতভাবে উঠে এসেছে। অবশেষে ১৬ই ডিসেম্বরে বিজয় আসে।
কিন্তু রুমী আর ফিরে আসে না। তাছাড়া ১৪ই ডিসেম্বর গভীর রাতে জাহানারা ইমামের স্বামীও না ফেরার দেশে চলে যান সবাইকে রেখে। যে কোন মহান আখ্যানের মত এই দুঃখবোধ সাথে নিয়েই ডায়েরীটি শেষ হয়। যে সব পাঠক মুক্তিযুদ্ধের ইতিহাসের ব্যাপারে জানতে আগ্রহী, কিন্তু শুধু শুধু খটমটে ইতিহাস পড়তে যাদের অনীহা তাদের জন্যে জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ একটি অবশ্যপাঠ্য বই। এখানে দিনলিপির ছলে গভীর মমতায় যুদ্ধদিনের কথাগুলো দক্ষ শিল্পীর কলমের আঁচড়ে উঠে এসেছে।
আরো পড়ুনঃ অডিটর  জুনিয়র অডিটর পদের প্রশ্ন সমাধান

📝 সাইজঃ- 8 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 269

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

Direct Download 


Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

auto ads
error: Content is protected !!