Sunday, July 25, 2021
HomeBook Downloadঅন্ধকারের একশ বছর – আনিসুল হক বই পিডিএফ ডাউনলোড

অন্ধকারের একশ বছর – আনিসুল হক বই পিডিএফ ডাউনলোড

অন্ধকারের একশ বছর – আনিসুল হক  বই

পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Name অন্ধকারের একশ বছর
Author আনিসুল হক
Publisher সন্দেশ 
Editions
Total pages 96 
Categories PDF Download
PDF Quality High
Size 4 MB
Downloading status  FREE | Buy This Full Book
অন্ধকারের একশ বছর মাত্র পড়ে শেষ করলাম আনিসুল হকের বেশ তরুন বয়সের একটা উপন্যাস ‘অন্ধকারের একশ বছর’। ১৯৯৫ সালে লেখা একটা উপন্যাস কিভাবে সময়ের চেয়ে এত অগ্রগামী হয় সেটা বাংলাদেশের আজকের সময়টার আগে হয়ত কেউ এভাবে অনুভব করতে পারতো না। এই উপন্যাস লেখার পরে ২০ বছর চলে গেল এবং বিগত বিশ বছরে ধীরে ধীরে এই বইয়ের অনেক ঘটনাই একের পর এক ঘটে গিয়েছে। এরপরের ভবিষ্যতের কথা হয়তো আমরা বর্তমান দেখে অনুমান করে নিতে পারি। কিন্তু সেই ভবিষ্যতে কি ঘটতে যাচ্ছে সেটা শেষমেশ অনুমানের হাতে নেই।
এরকম একটা বই লিখে ফেলার পর আজকের দিনে আনিসুল হক যতই বাজারি আর পরিবর্তিত মডারেট লেখক হয়ে যান না কেন তাতে আদৌ কোন লাভ আছে বলে অন্তত আমার মনে হয় না। তিনি যদি মনে করে থাকেন যে এই মডারেট রূপ তাকে ঘাতক শ্রেণীর কাছেও গ্রহনযোগ্য করে তুলবে তবে হয়ত সেটা ভুল।
লেখার ধরন আর আঙ্গিক নিয়ে কিছু কথা লেখার আছে। আনিসুল হকের মধ্যে হুমায়ুন আহমেদের অল্প কিছু ছায়া পাই আমি। লেখার ভঙ্গি সাবলিল, পড়তে আটকায় না। আবার হুমায়ুন আহমেদের মতই কিছু শব্দ বা শব্দ গুচ্ছের বার বার ব্যাবহারের অভ্যাসও দেখা যায় এই বইয়ে। পুরো বইটাই বেশ তথ্যবহুল। বইয়ের দামের পাতাতেই লেখা আছে যে যেসব কেতাবি উক্তি ব্যবহৃত হয়েছে তার সবগুলোই সত্য। এর বাইরে আমাদের আশেপাশের সব রাজনীতিবিদদের নামকে পরিবর্তিত উপায়ে তুলে ধরার ব্যাপারটা পুরো উপন্যাসকে আরো বোধগম্য আর আকর্ষণীয় করে তুলেছে।
ভবিষ্যতে লেখক এখনকার মত নিজের ঢোল নিজে পেটানো বাদ দদিয়ে আবার তার এই পুরানো রূপে ফিরে আসবেন এ আশাই মনে নিয়ে লেখা শেষ করছি।
আরো পড়ুনঃ অডিটর জুনিয়র অডিটর পদের প্রশ্ন সমাধান

সাইজঃ- 4 MB

 পৃষ্ঠা সংখ্যাঃ 96

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

Direct Download 

Click Here

প্রয়োজনীয় মূর্হুতে খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

auto ads
error: Content is protected !!