Friday, April 19, 2024
Homeসাধারণ জ্ঞানসহজ টেকনিক ইংরেজি সাল ও তারিখ থেকে বাংলা সাল ও তারিখ বের...

সহজ টেকনিক ইংরেজি সাল ও তারিখ থেকে বাংলা সাল ও তারিখ বের করুন পিডিএফ ডাউনলোড

সহজ টেকনিক ইংরেজি সাল ও তারিখ থেকে বাংলা সাল ও

তারিখ বের করুন পিডিএফ ডাউনলোড

 
ইংরেজি সাল থেকে বাংলা সন বের করার সহজ নিয়ম। আমাদের ভাষা বাংলা হলেও সব হিসাবই হয় মূলত ইংরেজি সাল এবং তারিখ অনুযায়ী। ফলে আমরা ইংরেজি সালের পাশাপাশি বাংলা সালও মনে রাখতে হয় বা মুখস্থ করতে হয়। কিন্তু অনেক সময় ইংরেজি সাল মনে থাকলেও বাংলা সাল মনে থাকে না।
তাই এখন থেকে শুধু ইংরেজি সাল মনে রাখবেন; আলাদা করে বাংলা সন মুখস্থ করার দরকার নাই। কারণ ইংরেজি সাল থেকেই বাংলা সনটি সহজ একটি সূত্রের মাধ্যমে নির্ণয় করা যাবে।
ইংরেজি সাল থেকে বাংলা সন নির্ণয়
আপনি খুব সহজে ইংরেজি তারিখ এবং সালের সাথে মিলিয়ে বাংলা সাল ও তারিখ বের করতে পারেন।প্রথমে ইংরেজী সন থেকে ৫৯৩ বিয়োগ করে বাংলা সন বের করে নিতে হবে।
নিয়ম-০১: যদি সালটি ১লা জানুয়ারি থেকে ১৩এপ্রিলের মধ্যে হয় তাহলে ইংরেজি সাল থেকে ৫৯৪ বিয়োগ করলেই বাংলা সন বের হবে। যেমন:
১৯৫২ সালের ২১ এ ফেব্রুয়ারি বাংলা কোন সন ছিল? নির্ণয়: ১৯৫২ — ৫৯৪ = ১৩৫৮ বঙ্গাব্দ।
১৯৭১ সালের ২৬ মার্চ বাংলা কোন সন ছিল? নির্ণয়: ১৯৭১ — ৫৯৪ = ১৩৭৭ বঙ্গাব্দ।
নিয়ম-০২: আর যদি সালটি ১৪ এপ্রিল থেকে বাকি মাস হলে ৫৯৩ বাদ দিলে বাংলা সন বের হবে। যেমন—
কাজী নজরুল ইসলামের জন্ম সাল ১৮৯৯ সালের ২৪ মে মাসে তাহলে তাঁর বাংলা জন্ম সন কত?
নির্ণয়:
১৮৯৯ — ৫৯৩ = ১৩০৬ বঙ্গাব্দ।
১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বাংলা কোন সন ছিল? নির্ণয়: ১৯৭১ — ৫৯৩ = ১৩৭৮ বঙ্গাব্দ।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলা কোন সন ছিল? নির্ণয়: ১৯৭৫ — ৫৯৩ = ১৩৮২ বঙ্গাব্দ।
বাংলা ১লা বৈশাখ সব সময় ইংরেজী এপ্রিল মাসের ১৪ তারিখ থেকে শুরু হয় এবং বাংলায় অন্যান্য মাসগুলি পর্যায়ক্রমে ইংরেজি মাসের ১৩ থেকে ১৬ তারিখের মধ্যেই শুরু হয়ে থাকে। যেহেতু ইংরেজি মাসের ১৩-১৬ তারিখের মধ্যে বাংলা মাসগুলির ১ তারিখ শুরু হয়ে থাকে তাই নিচের কোডটি মনে রাখুন।কোডঃ ৪ ৫৫ ৬৬৬৬ ৫৫ ৪৩৫।এখানে বাংলার ১২ মাসের ১২টি কোড আছে পর্যায়ক্রমিকভাবে।
কোডটিতে ৪ মানে ইংরেজী মাসের ১৪ তারিখ, ৫ মানে ইংরেজী মাসের ১৫ তারিখ, ৬ মানে ইংরেজী মাসের ১৬ তারিখ এইভাবে যা বাংলা মাসগুলির ১ম তারিখ পর্যায়ক্রমে শুরু হওয়া নির্দেশ করে।উদহরণঃ কাজী নজরুল ইসলামের জন্ম ১৮৯৯ সালের ২৫ মে।
এটাকে আমরা বাংলা সন-তারিখে রূপান্তরিত করবো।এখন, ১৮৯৯ থেকে ৫৯৩ বিয়োগ করলে পাই ১৩০৬, যা কাজী নজরুলের বাংলা জন্ম সাল নির্দেশ করে। এবার ২৫ মে থেকে বাংলা মাসের তারিখটি বের করবো।
এখন, আমাদের কোডের দিকে নজর দিই। কোডের ১ম অংকটি ৪, মানে এপ্রিল মাসের ১৪ তারিখ বা বাংলার ১ লা বৈশাখ। কোডের ২য় অংকটি ৫, মানে মে মাসের ১৫ তারিখ বা বাংলায় জ্যৈষ্ঠ মাসের ১লা তারিখ। এখন, ১৫মে থেকে ২৫মে মানে ১১ দিন। অর্থ্যাৎ ১৩০৬ সালের ১১ই জ্যৈষ্ঠ।
 
 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
 
Direct Download
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments

auto ads
error: Content is protected !!